ফেইসবুকের ডিজাইন বদলে যাচ্ছে

ক্যালিফোর্নিয়ায় এফ৮ ডেভেলপার কনফারেন্সে ফেইসবুক অ্যাপের নতুন ডিজাইন প্রকাশ করেছেন মার্ক জাকারবার্গ।

ফেসবুক ছাড়া যেন জনজীবন স্থবির। সেই ফেসবুকের বিরুদ্ধে মাঝেমাঝেই তথ্য চুরির অভিযোগ ওঠে। আর এতে করে অনেক গ্রাহকই ফেসবুকের প্রতি অসন্তুষ্ট প্রকাশ করে। ফেসবুকের প্রতি এই অসন্তোষ কমাতে এর ডিজানেই আসছে পরিবর্তন।

ক্যালিফোর্নিয়ার স্যান হোসে শহরে শুরু হয়েছে ফেইসবুকের দুই দিনব্যাপী এফ৮ ডেভেলপার কনফারেন্স। সেখানে ফেইসবুক অ্যাপের নতুন ডিজাইন প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ।

রিডিজাইন করা ফেইসবুক অ্যাপটিকে বলা হচ্ছে এফবি৫। নতুন ইন্টারফেইসে ফেইসবুকের একদম উপরে থাকা নীল ব্যানারটি সরিয়ে ফেলা হয়েছে। বৃত্তাকার ফেইসবুকের লোগোটি রাখা হয়েছে বাম পাশে।

এতে করে ফেইসবুকে ফাঁকা জায়গার পরিমাণ বেড়েছে। নতুন ডিজাইনে গ্রুপ ফিচারটি দেওয়া হয়েছে নিউজ ফিডের একদম উপরে। এতে সহজেই বিভিন্ন ফেইসবুক গ্রুপ খুঁজে পাওয়া যাবে।

জাকারবার্গের মতে, ব্যবহারকারীরা অনেক সময় পাবলিকলি পোস্ট করতে সংকোচ করে। অনেক ক্ষেত্রে প্রাইভেট গ্রুপগুলোতে তারা তাদের মনের কথা জানাতে স্বাচ্ছন্দ্য বোধ করে। গ্রুপগুলোর প্রাধাণ্য এখন বেড়েছে।

চাইলে গ্রুপগুলোতে দেওয়া পোস্ট এখন থেকে নিজের প্রোফাইলেও শেয়ার করা যাবে বলেও জানান তিনি।বর্তমানে মিম ও কমিউনিটি গ্রুপ ভিক্তিক গ্রুপগুলোর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।

তাই গ্রুপগুলোর জন্য আলাদা কিছু ফিচারও আনছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি।যেমন স্বাস্থ্য বিষয়ক গ্রুপগুলোতে গ্রুপ অ্যাডমিনকে দিয়ে নিজের পক্ষ থেকে প্রশ্ন করাতে পারবেন ব্যবহারকারীরা।

গেইমিং ভিত্তিক গ্রুপগুলোর চ্যাটেও যুক্ত করা হবে বিশেষ কিছু ফিচার।গত ৫ বছরে ফেইসবুকের ইন্টারফেইসে এতো বড় পরিবর্তন আর আসেনি।এ নিয়ে এফ৮ এর মঞ্চে জাকারবার্গ বলেন, বর্তমানে প্রাইভেসি রক্ষায় আমাদের ভাবমুর্তি উজ্জ্বল নয়।

যেভাবে আমরা কোম্পানিটি এখন চালাচ্ছি তা বদলাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *